আপনার মোবাইল থেকে ব্যক্তিগত তথ্য চুরি করছে এমন ১৫ টি মোবাইল অ্যাপ - (টেক নিউজ)

আপনার মোবাইল থেকে ব্যক্তিগত তথ্য চুরি করছে এমন ১৫ টি মোবাইল অ্যাপ - (টেক নিউজ)

আপনার মোবাইল থেকে ব্যক্তিগত তথ্য চুরি করছে এমন ১৫ টি মোবাইল অ্যাপ - (টেক নিউজ)
13 October, 2020

Google Removed 15 more apps from Play store!

এ সকল অ্যাপ  গুলিতে ম্যালওয়্যার  থাকার কারনে GOOGLE প্লে স্টোর থেকে সরিয়ে দেওয়া হয়েছে।
এই অ্যাপ গুলি ব্যাবহারকারীদের মোবাইল ফোনে তাদের অজান্তেই ক্ষতিকর ম্যালওয়্যার ঢুকিয়ে দিচ্ছিল।

গ্রাহকের নিরাপত্তা বা সিকিউরিটি নিয়ে অত্যন্ত সতর্ক ও সচেতন গুগল। সে জন্যেই কিছুদিন পর পর আমরা বিভিন্ন মাধ্যম থেকে সুনতে পাই যে গুগ্ল প্লে স্টোর থেকে কিছু কিছু অ্যাপ (Mobile App) রিমুভ করা হচ্ছে। আবারো গুগল এরকম সিদ্ধান্ত নিল।

এবার জানা গেছে যে গুগন প্লে স্টোর থেকে প্রায় ১৫টা অ্যাপ বাতিল করা হয়েছে। গুগল জানিয়েছে এই সকল অ্যাপ ব্যাবহারকারীরা ব্যবহার করলে তাদের সকল তথ্য কিংবা ডাটা অপ্রত্যাশিত ভাবেই চুরি করা হয় এবং ব্যবহারকারীদের নানা ধরনের সমস্যা হয়। যার কারনে গুগল এই পদক্ষেপ নিল।

এ সকল অ্যাপ  গুলিতে ম্যালওয়্যার  থাকার কারনে GOOGLE প্লে স্টোর থেকে সরিয়ে দেওয়া হয়েছে।
এই অ্যাপ গুলি ব্যাবহারকারীদের মোবাইল ফোনে তাদের অজান্তেই ক্ষতিকর ম্যালওয়্যার (জোকার) ঢুকিয়ে দিচ্ছিল।

এবং লেটেস্ট এই ম্যালওয়্যারের নাম হলো জোকার। এই ম্যালওয়্যারটিকে Zscaler ThearLabz স্পট করতে সক্ষ্ম হয়।

বিশেষজ্ঞরা বলেছেন যে এ সকল অ্যাপ এর সহায়তায় জোকার নামক ম্যালও্যার গুলি প্লে স্টোরে জায়গা করে নেয়। ফলে ইউজাররা এই অ্যাপ গুলি দিন দিন ব্যবহার করা শুরু করে। এতে করে ইউজারের ডিভাইস থেকে খুব সহজেই নানাবিধ তথ্য বের করে নিতে পারে।

আর শুধু তাই নয়, এ ধরনের অ্যাপ গুলি ইউজারের তথ্যগুলি নিজেদের কাজে ব্যবহার করে। আবার কেউ কেউ বিক্রি ও করে থাকে। অন্যদিকে বিভিন্ন খবরে জানা গেছে যে প্লে স্টোর থেকে এই অ্যাপ গুলো বহুবার ডাউনলোড করা হয়েছিল।

গুগল প্লে স্টোর থেকে অ্যাপ গুলো প্রায় ২ লক্ষ বারের ও বেশি ডাউনলোড করা হয়েছিল। আর এগুলোর বেশিরভাগ অ্যাপ ই স্ক্যান জাতীয় অ্যাপ। এবং কিছু ফটো এডিটর অ্যাপ আর পারসোনাল মেসেজ অ্যাপ ও রয়েছে।

এখানে সেই ১৫ টি অ্যাপ এর নামের তালিকা দেওয়া হলঃ
  1. All Good ODF Scanner
  2. Hummingbird PDF Converter
  3. Mint Leaf Message
  4. Blue Scanner
  5. Unique Keyboard
  6. Paper Doc Scanner
  7. Tangram AppLock
  8. Part Message
  9. Direct Messenger
  10. Care Message
  11. One Sentence Translator
  12. Talent Photo Editor
  13. Style Photo Collage
  14. Style Photo Collage
  15. Desire Translate
গুগল এই অ্যাপ গুলোকে আগেই সতর্ক করে দিয়েছিল। কিন্তু অ্যাপ গুলো পরিবর্তিত না হওয়ায় গুগল এই পদক্ষেপ নিল। তাই এ সকল অ্যাপ এখন গুগল প্লে স্টোরে পাবেন না

ভবিষ্যতে এ ধরনের অ্যাপ গুলোতে কি কিভাবে বাঁচবেন?

এ ধরনের থেকে বাঁচতে হলে আমাদের নিজেদেরকে খুবই সর্তকতা অবলম্বন করতে হবে। আমরা যখন প্লে স্টোর থেকে কোন অ্যাপ বা গেইম ডাউনলোড করব, তখন এগুলো ইন্সটল করার পূর্বে আমরা এই সকল অ্যাপগুলোর পারমিশন গুলো ভালো করে দেখে নিবো এবং বুঝে নিবো। সেক্ষেত্রে আপনাকে পারমিশনের ওপর খুবই কড়া নজর দিতে হবে।


অ্যাপ পার্মিশন


প্লে স্টোরে কোন অ্যাপ ডাউনলোড করার সময় অ্যাপ এর বিস্তারিত পারমিশন গুলো দেখে নিবেন। মনে করুন আপনি কোন মিউজিক অ্যাপ ডাউনলোড করতে চাচ্ছেন কিন্তু সেই মিউজিক অ্যাপ এ আপনার কন্টাক্ট লিস্ট এর পার্মিশন চাচ্ছে, সে ক্ষেত্রে আপনাকে বুঝতে হবে এই পারমিশন টি গ্রহণযোগ্য না। কারণ একটি মিউজিক অ্যাপ এ সাধারণত স্টোরেজ পারমিশন দেয়া থাকবে। যদি একটি অনলাইন হয়, তাহলে ইন্টারনেট কানেকশন পারমিশন টি দেওয়া থাকবে। কিন্তু যদি সেই অ্যাপের মধ্যে কল কিংবা মেসেজ এর পারমিশন দেওয়া থাকে তাহলে বুঝতে হবে এই অ্যাপটি অন্য কোনো উদ্দেশ্যে তৈরি করা হয়েছে।


যদি অ্যাপটি আপনার খুবই গুরুত্বপূর্ণ বা দরকার মনে হয়, তাহলে আপনি প্রথমত অ্যাপটি ইনস্টল করবেন এবং ওপেন করার পূর্বে আপনি অ্যাপ এর সেটিং অপশনে যাবেন। তারপর সেখান থেকে অ্যাপ পার্মিশন অপশনে যাবেন। এপ পারমিশন গুলো থেকে আপনি অতিরিক্ত পারমিশন গুলো ডিজেবল করে দিবেন। তারপর আপনি অ্যাপটি ব্যবহার করতে পারেন। কিন্তু সময় কাজের জন্য এটি প্রযোজ্য। দীর্ঘ সময় অ্যাপ গুলো ব্যবহার না করাই ভালো।