Top 5 Best Language Learning Apps | DroidFinders

Top 5 Best Language Learning Apps | DroidFinders

Top 5 Best Language Learning Apps | DroidFinders
01 March, 2021

Top 5 Best Language Learning Apps

আজকাল বিভিন্ন ধরনের ভাষা শিখে রাখা হচ্ছে বুদ্ধিমানের কাজ। বিভিন্ন দেশের বিভিন্ন ভাষা শিখে রাখলে আপনার শিক্ষাক্ষেত্রে অনেক সাহায্য করবে এবং চাকরীস্থলে আপনার দক্ষতা প্রমান করতে সাহায্য করবে। ভাষা শিক্ষার গুরুত্ব অপরিসীম।


ভাষা শিখার জন্যে এখন আপনাকে কোনো গ্রামার কিংবা ব্যাকরণ খুলে পড়তে বসতে হতে না। খুব সহজেই আপনার মোবাইল ফোনের মাধ্যমে মজার মজার লেসন এবং কুইজ খেলেই ভাষা শিখতে পারবেন।


Top 5 Best Language Learning Apps


বিভিন্ন ভাষার কোর্স করতে পারবেন এরকম অনেক মোবাইল অ্যাপ ইন্টারনেট এ রয়েছে।

তাই আজকে আমরা Top 5 Language Learning Apps সম্পর্কে বিস্তারিত জানবো যার মাধ্যমে আমরা সহজেই যেকোনো ভাষা শিখতে পারি সম্পূর্ন ফ্রি!


1. Duolingo


Duolingo অ্যাপটি বিশ্বব্যাপী ভাষা শিক্ষার্থীদের কাছে খুবই জনপ্রিয় একটি অ্যাপ্লিকেশন। এই অ্যাপের সাহায্যে হাজার হাজার শিক্ষার্থী বিভিন্ন ধরনের ভাষা খুবই সহজে শিখতে পারছে।


এই অ্যাপের সাহায্যে আপনি যেকোন ভাষা খুব সহজেই শিখতে পারবেন। খুবই সিম্পল একটি ইন্টারফেস এবং পরিষ্কার ইউজার এক্সপেরিয়েন্স পাওয়া যাবে এই অ্যাপ থেকে। আপনি যে ভাষা শিখতে চাচ্ছেন তা সিলেক্ট করে আপনার কোর্সটি শুরু করতে পারেন।


এরপর আপনাকে কয়েকটি লেসন কিংবা পাঠ দেওয়া হবে যার মাধ্যমে আপনি অল্প অল্প করে আপনার কাঙ্খিত ভাষাটি বিস্তারিত বুঝতে পারবেন এবং শিখতে পারবেন।


এই অ্যাপটির আরেকটি আকর্ষণীয় এবং মজার ব্যাপার হচ্ছে আপনি যদি আপনার কোর্স কন্টিনিউ না করেন অথবা যদি আপনি আজকের পাঠ কমপ্লিট করতে ভুলে যান তাহলে অ্যাপ্লিকেশনটি আপনাকে নোটিফিকেশনের মাধ্যমে মনে করিয়ে দিবে আপনার পাঠের কথা।


প্রতিদিন দশ পনের মিনিট ব্যয় করে আপনি খুব সহজেই যেকোন ভাষা শিখতে পারবেন এই অ্যাপ্লিকেশনটির মাধ্যমে।


Cost: Doulingo অ্যাপটি সম্পূর্ণ ফ্রি। কিন্তু আপনার পার্টি চলাকালীন সময় আপনি কিছু এড দেখবেন যা আমার মনে হয় আপনাকে তেমন একটা বিরক্ত করবে না। আপনি যদি বিশেষ ফিচার এবং ad-free ভার্সন চান তাহলে আপনি Doulingo Plus অপশনে সাবস্ক্রাইব করে নিতে পারেন। এর জন্য আপনার প্রায় 7 ডলার খরচ হবে।


Doulingo অ্যাপ এর মধ্যে ইনভাইট অপশন থেকে আপনি আপনার ফ্রেন্ড দের কে ইনভাইট করলে আপনার ফ্রেন্ড যদি আপনার পাঠানো লিংক থেকে এই অ্যাপটি ডাউনলোড করে এবং অ্যাপের মধ্যে একাউন্ট করে তাহলে আপনি Doulingo Plus সুবিধাটি ফ্রিতে পেয়ে যাবেন।


Platform: Web, Android, and iOS.


2. Memrise


অ্যাপটিতে একটি বিশেষ পদ্ধতিতে শিক্ষার্থীদের ভাষা শিখানো হয়। এই অ্যাপটির স্ট্যান্ড-আউট ফিচার হচ্ছে এই অ্যাপটিতে বিশিষ্ট স্পিকারদের ভিডিও ক্লিপের মাধ্যমে শিক্ষার্থীদের কে সঠিক উচ্চারণ শেখানো হয়।


এই অ্যাপটি অডিও এবং ভিজুয়ালি ট্রেনিংয়ের জন্য খুবই আদর্শ একটি অ্যাপ্লিকেশন। পাঠ চলাকালীন, আপনি কতগুলো শব্দ শিখেছেন এবং কতগুলো শব্দ আপনার মেমোরিতে আয়ত্ত করেছেন তার ট্র্যাক করার সুবিধা রয়েছে এই অ্যাপ্লিকেশনের মধ্যে।


Cost: এই অ্যাপ্লিকেশনের মধ্যে প্রত্যেকটি কোর্সের প্রথম একটি লেভেল ফ্রিতে কমপ্লিট করা যায়। কিন্তু এর পর থেকে আপনাকে সাবস্ক্রাইব অর্থাৎ পেমেন্ট করতে হয়। পেমেন্ট ফি প্রতিমাসে 8 ডলার থেকে শুরু হয়।


Platforms: Web, Android, and iOS.


3. Tandem


Tandem হলো এমন একটি প্লাটফর্ম যেখানে ভাষা শিক্ষার্থীরা তাদের নিজস্ব পার্টনার অর্থাৎ অন্যান্য ইউজার দের সাথে ভাষা শিক্ষা এবং ভাষা প্র্যাকটিস করতে পারবে।


Tandem অ্যাপটি ব্যবহারের আরেকটি গুরুত্বপূর্ণ উদ্দেশ্য হচ্ছে অ্যাপ্লিকেশনের মাধ্যমে শিক্ষার্থীর চাইলেই তাদের ভাষা শিক্ষা কে নিজ সিদ্ধান্ত অনুযায়ী বাড়াতে কিংবা কমাতে পারবে। কারণ তারা কোন কোর্স কিংবা লেসনের মধ্যে সীমাবদ্ধ নয়।


Cost: Tandem অ্যাপটি সম্পূর্ণ ফ্রি। আপনি যেকোন ভাষা সম্পূর্ণ ফ্রিতে শিখতে পারবেন। কিন্তু এই অ্যাপ্লিকেশনের বিশেষ সুবিধা গুলো আনলক করতে হলে আপনাকে এর Pro ভার্সনটি ক্রয় করতে হবে। এর জন্য আপনাকে প্রায় ৭ ডলার খরচ করতে হবে।


Platform: Android and iOS.


4. Drops


অ্যাপটি ব্যবহারের মাধ্যমে আপনি যেকোনো ভাষার বেসিক কিংবা প্রফেশনাল ভাবে কোর্স করতে পারবেন।

প্রতিদিন অল্প কিছু সময় ব্যয় করে আপনি আপনার কাংখিত ভাষাটি খুব সহজেই শিখতে পারবেন।


সে ক্ষেত্রে আপনাকে প্রতিদিন নিয়মিত এই অ্যাপটির মধ্যে ক্লাস করতে হবে। এবং আপনি কতটুকু পড়ছেন ও কি পড়ছেন সেগুলোর প্রতি খেয়াল করবেন। তাহলে আপনি খুব তাড়াতাড়ি যেকোন ভাষা খুব সহজেই শিখতে পারবেন।


Cost: Drops অ্যাপটি সম্পূর্ণ ফ্রি। আপনি চাইলে এর প্রো ভার্সনটি ক্রয় করতে পারবেন। এর জন্য আপনার প্রায় 7 ডলার খরচ করতে হবে।


Platform: Android and iOS.


5. Babbel


Babbel অ্যাপটি বিভিন্ন ভাষার শব্দ-ভাণ্ডার ব্যবহার করে ভোকাবুলারি মেথড এর সাহায্যে তাদের শিক্ষার্থীদের যেকোন ভাষা শিখিয়ে থাকে। খুবই সিম্পল পদ্ধতিতে, প্রতিদিন 10 থেকে 15 মিনিট ব্যবহারের মাধ্যমে যে কেউ এই অ্যাপ থেকে তাদের টার্গেট করা ভাষাটি নিমিষেই শিখে ফেলতে পারবে।


এই অ্যাপটি ব্যবহার করে আপনি যেকোন ভাষার রিডিং, রাইটিং, গ্রামার এবং স্পিকিং দক্ষতা অর্জন করতে পারবেন। বিশ্বের জনপ্রিয় কিছু শিক্ষাপ্রতিষ্ঠান এই অ্যাপটির শিক্ষাদানের মেথড টি ব্যবহার করে তাদের শিক্ষার্থীদের পাঠদান করেন।


Cost: দুর্ভাগ্যবশত, এই অ্যাপটি কোন প্রকার ফ্রি অ্যাপ নয়। তাই আপনাকেই অ্যাপটি ব্যবহার করার সময় অবশ্যই সাবস্ক্রাইব বা পেমেন্ট করতে হবে। কিন্তু এই অ্যাপটির 20 দিনের মানিব্যাক গ্যারান্টি রয়েছে।


অর্থাৎ অ্যাপটিতে পেমেন্ট করার পর 20 দিনের মধ্যে যদি আপনার মনে হয় একটি আপনার পছন্দ হয়নি, তাহলে আপনি চাইলে আপনার অর্থ আপনার একাউন্টে রিফান্ড করতে পারবেন।


Platform: Web, Android, and iOS.