Top 5 Best Android App Maker Website - No Coding.

Top 5 Best Android App Maker Website - No Coding.

Top 5 Best Android App Maker Website - No Coding.

বর্তমান যুগে, আমরা প্রায় সকলেই স্মার্ট ফোন ব্যবহার করি। এই স্মার্টফোনগুলো বিভিন্ন অপারেটিং সিস্টেম দ্বারা গঠিত। যাতে করে আমরা সহজেই ফোন গুলো ব্যবহার করতে পারি। তার মধ্যে বহুল ব্যবহৃত অপারেটিং সিস্টেম হচ্ছে Android, iOS.


আমরা প্রত্যেকেই অ্যান্ড্রয়েড এর সাথে পরিচিত। আজকাল সবার কাছেই অ্যান্ড্রয়েড ফোন রয়েছে। এই ফোনগুলোতে আমরা আমাদের পছন্দের অ্যাপ ইনস্টল করি এবং সেগুলো ব্যবহার করি।


এই অ্যাপ গুলো চাইলে যে কেউ ডেভলপ করে প্লে স্টোরে পাবলিশ করতে পারবে। এই অ্যাপ গুলো ডেভলপ করতে হলে সাধারণত আমাদের প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ বা কোডিং জানতে হয়। যেমন, Java.


কিন্তু আজকে আমরা পাঁচটি অনলাইন অ্যাপ ইনভেন্টর সম্পর্কে জানব যেগুলোর সাহায্যে আমরা কোন প্রকার কোডিং বা প্রোগ্রামিং নলেজ ছাড়াই চমৎকার মোবাইল অ্যাপস ডেভলপ করতে পারব।


Best Android App Inventor


1. Kodular


Kodular হচ্ছে একটি অনলাইন অ্যাপ ডেভলপিং প্লাটফর্ম বা অনলাইন অ্যাপ ইনভেন্টর যার সাহায্যে আমরা চাইলে আমাদের নিজেদের মত যে কোন অ্যাপ তৈরি করতে পারব। সে ক্ষেত্রে আমাদের সামান্য কিছু ধারণা প্রয়োজন।

  • প্রথমে আমরা এই ওয়েবসাইটে রেজিস্টার করব।

  • তারপর আমরা নতুন একটি প্রজেক্ট ক্রিয়েট করব।

  • তারপর আমরা ডিজাইনার পেইজে আমাদের অ্যাপ এর ডিজাইন করব।

  • তারপর ব্লক অপশনে গিয়ে আমরা আমাদের প্রোগ্রাম গুলো সুন্দর মত সাজিয়ে নিবো।

  • এরপর পিল্ড বাটনে ক্লিক করে আমরা আমাদের কাঙ্খিত apk ফাইল ডাউনলোড করে নিব।


UI: চলুন এই ওয়েবসাইটের ইউজার ইন্টারফেস নিয়ে কথা বলা যাক। বলতে গেলে এই অ্যাপের ইউজার ইন্টারফেস খুবই সুন্দর এবং সাজানো। মনমুগ্ধকর একটি ইউজার এক্সপেরিয়েন্স প্রোভাইড করে। খুব সহজেই এই ওয়েবসাইটটি ব্যবহার এবং ম্যানেজ করা যায়।


Components: এই ওয়েবসাইটে আপনি আপনার কাঙ্ক্ষিত মোবাইল অ্যাপ তৈরি করার জন্য অনেক প্রকার কম্পনেন্ট, এক্সটেনশন, এবং প্লাগিন পেয়ে যাবেন। মজার কথা হচ্ছে, এই অ্যাপ ইনভেন্টর টি কিছুদিন পরপর আপডেট নিয়ে আসে। এবং ইউজারদেরকে নতুন নতুন সুবিধা প্রদান করে।


Monetization: এই অ্যাপ ইনভেন্টর ব্যাবহার করে আপনি যে সকল অ্যাপ তৈরি করবেন তার মধ্যে আপনি চাইলে মনিটাইজেশন অপশন চালু করতে পারেন। এর মধ্যে বিভিন্ন প্রকার এড নেটওয়ার্ক যুক্ত করার এক্সটেনশন এবং SDK সেটাপ করা রয়েছে।


List of Supported Ad Networks;


  1. Google AdMob
  2. Facebook Audience Network
  3. Unity ads
  4. Leadbolt
  5. Startapp
  6. Amazon Ads, etc.


Commission: 5%-10%


2. Thunkable


Thunkable ও একটি অনলাইন অ্যাপ ডেভলপিং প্লাটফর্ম। যার মাধ্যমে আমরা ঠিক একইভাবে নিজের পছন্দের মোবাইল অ্যাপ ডেভেলপ করতে পারব। সে ক্ষেত্রে স্টেপগুলো একই থাকবে। এগুলোর কাজ কিছুটা একই ধরনের হয়ে থাকে তাই দ্বিতীয়বার বলে বিরক্ত করলাম না।


UI: এই অ্যাপ ইনভেন্টর এর ইউজার ইন্টারফেস একদমই নেক্সট লেভেল। তাই এটি ব্যবহার করতে কোন প্রকার অসুবিধা হয় না। খুব সহজে Drag-and-Drop করে আপনার পছন্দমত যে কোন অ্যাপ বানাতে পারবেন।


Components: এই অ্যাপ ইনভেন্টর এর মধ্যে বিভিন্ন ধরনের কম্পনেন্ট রয়েছে। এবং এই অ্যাপ ইনভেন্টর এর প্রতিনিয়ত আপডেট আসতে থাকে বলে এর কম্পোনেন্টগুলো প্রতিনিয়ত বাড়ছে। নতুন নতুন কম্পনেন্ট এবং SDK দ্বারা বিভিন্ন ধরনের কাজ সম্পাদন করা যায়।


Monetization: এই অ্যাপ বিল্ডার দ্বারা গঠিত অ্যাপগুলো আপনি চাইলে মনিটাইজ করতে পারবেন। কিন্তু দুর্ভাগ্যবশত এর মধ্যে কেবল একটি মাত্র এড নেটওয়ার্ক এর সাপোর্ট রয়েছে। এবং তা হল Google admob.


Commission: 10+%


3. Niotron


এটি ইন্ডিয়ান একটি অ্যাপ ইনভেন্টর। যার মাধ্যমে আপনি চাইলেই অন্যান্য অ্যাপ ইনভেন্টর এর মত নিজের অ্যাপ বানাতে পারবেন।


UI: এই অ্যাপ ইনভেন্টর এর ইউজার ইন্টারফেস খুবই সাদামাটা এবং সহজে বোধগম্য। সহজ ইউজার ইন্টারফেসের জন্য এই অ্যাপ বিল্ডিং সাইট টি খুবই জনপ্রিয়। কিন্তু এই ওয়েবসাইটের কিছু বাগ রয়েছে, এবং আশা করা যাচ্ছে ওয়েবসাইটের ডেভলপাররা খুব শীঘ্রই এটি ফিক্স করে দিবে।


Components: এই অ্যাপ বিল্ডার এর ইউজার ইন্টারফেস যদিও খুবই সাদামাটা, কিন্তু এতে রয়েছে অসংখ্য পরিমাণের কম্পনেন্ট। যার মাধ্যমে আপনি আপনার মোবাইল অ্যাপ টি কে নেক্সট জেনারেশন লেভেলে তৈরি করতে পারবেন। একটি কিছু কিছু SDK এবং কম্পনেন্ট কিংবা এক্সটেনশন রয়েছে যার মাধ্যমে আপনি অনেক চমৎকার কাজ সম্পাদন করতে পারবেন।


Monetization: আপনার তৈরি মোবাইল অ্যাপ টি কে মনিটাইজ করার জন্য এই অ্যাপ বিল্ডিং ওয়েবসাইটটির মধ্যে রয়েছে বিভিন্ন ধরনের এড নেটওয়ার্ক এর সাপোর্ট। খুব কম অ্যাপ ইনভেন্টর এই এত সংখ্যক মনিটাইজেশন প্ল্যাটফর্ম এর সাপোর্ট থাকে।


List of Supported Ad Networks;


  1. Google AdMob
  2. Facebook Audience Network
  3. Unity ads
  4. Leadbolt
  5. Startapp
  6. Amazon Ads
  7. Pollfish
  8. Mopub
  9. Applovin etc.


Commission: সবচেয়ে বড় চমক হচ্ছে এই ওয়েবসাইট দ্বারা আপনি যখন কোন অ্যাপ ডেভেলপ করবেন এবং টাকা উপার্জন করার লক্ষে অ্যাপ মনিটাইজ করবেন, তখন অন্যান্য  অ্যাপ মেকার ওয়েবসাইট এর মত এই ওয়েবসাইট কোনো কমিশন চার্জ করবে না। মানে 0% কমিশন। অর্থাৎ আপনার অ্যাপ থেকে প্রাপ্ত সকল রেভেনিউ সরাসরি আপনি পেয়ে যাবেন।



4. Hydride App Inventor


এই অ্যাপ ইনভেন্টর টি অনেক জনপ্রিয় হয়ে উঠেছিল। কিন্তু এটির কার্যক্রম সাময়িকভাবে বন্ধ রয়েছে। কিন্তু কিছুদিনের মধ্যেই এটি পুনরায় লাইভ হবে। এবং তখন আপনি চাইলেই খুব সহজে এই অ্যাপ ইনভেন্টর ব্যবহার করে মোবাইল অ্যাপ তৈরি করতে পারবেন।


UI:

Components:

Monetization:

Commission:


5. MiT App Inventor


এই অ্যাপ ইনভেন্টর মূলত এম আই টি নামক শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষার্থীদের জন্য তৈরি করা হয়েছে। কিন্তু যে কেউ চাইলেই টি ইউজ করতে পারে। এটি একটি শিক্ষামূলক অ্যাপ ইনভেন্টর। যার মাধ্যমে আপনি খুব সহজ সহজ কিছু অ্যাপ তৈরি করতে পারবেন।


UI:

Components:

Monetization:

Commission: