ক্যাপচা কী? কেন ব্যবহৃত হয়? (What is CAPTCHA and it's uses)

ক্যাপচা কী? কেন ব্যবহৃত হয়? (What is CAPTCHA and it's uses)

ক্যাপচা কী? কেন ব্যবহৃত হয়? (What is CAPTCHA and it's uses)
19 July, 2021

  

captcha-and-it's-use

ক্যাপচা কী? কেন ব্যবহৃত হয়? (What is CAPTCHA and it's uses)

আমরা যারা নিয়মিত ভাবে ইন্টারনেট ব্যবহার করি তাদের কাছে ক্যাপচা (CAPTCHA) কোনো নতুন শব্দ নয়। আজ প্রায় সব ওয়েবসাইটেই কোনো না কোনো ফরম পূরণের সময় ক্যাপচা পুরন করতে হয়। আজ আমরা এই ক্যাপচা (CAPTCHA) এবং এটির কার্যপদ্ধতি (How CAPATCHA works?) সম্পর্কে ডিটেইলস জানার চেষ্টা করব।


ক্যাপচা (CAPTCHA) শব্দটির মানে কি বা এ শব্দটির পরভাষিক অর্থ কি (Meaning of CAPATCHA)?

CAPTCHA- আসলে বেশ কয়েকটি ইংরেজি শব্দের সমন্বয়ে গঠিত বিশাল এক নামের সংক্ষিপ্ত রূপ। ক্যাপচা (CAPTCHA)-এর পূর্ণ রূপ হল – Completely Automated Public Turing test to tell Computers and Humans Apart। বাংলা করলে সম্পূর্ণরূপে মানুষ এবং কম্পিউটার এর মধ্যে পার্থক্য যাচাই-এর সয়ংক্রয়ি প্রক্রিয়ার নাম হল ক্যাপচা।

CAPTCHA বা ক্যাপচা’র মাধ্যমে একটি কৃত্তিম বুদ্ধিমত্তা সিস্টেম বা সফটওয়ার এটি নির্ধারণ করে যে ওয়েব পেজ বা সফটওয়ারটিতে মানুষ সংযোগ স্থাপনের চেষ্টা করছে, নাকি তৃতীয় পক্ষের কোনো স্প্যাম রোবট সফটওয়ার সংযোগ স্থাপনের চেষ্টা করছে। ক্যাপচা বা (CAPTCHA)- প্রক্রিয়ার সময় বিভিন্ন ধরনের ডাটা বা সংখ্যা, লেখা, ছবি কিংবা এমন কিছু তথ্য দেখে দেখে ইনপুট করতে বলা যা শুধুমাত্র একজন মানুষের পক্ষেই করা সম্ভব হবে। সাধারণত, কোনো কম্পিউটার বা কৃত্তিম বুদ্ধিমত্তা নিয়ন্ত্রিত সিস্টেম বা সফটওয়ার  ক্যাপচা কখনই পূরণ করতে পারবে না।

 

ক্যাপচা কীভাবে কাজ করে?  How CAPTCHA works?

ক্যাপচা (CAPTCHA)- এর আবিস্কার হয়েছিল মূলত স্প্যামি সফটওয়্যার দ্বারা পোস্টকৃত অসংখ্য কমেন্টকে ঠেকাতে। ক্যাপচা এর সর্বাধিক প্রচলিত রূপ হল কিছু বিকৃত অক্ষর ও সংখ্যাযুক্ত একটি চিত্র বা সরাসরি কোনো ছবি। বর্তমানে অধিকাংশ ওয়েবসাইটে ক্যাপচা (CAPTCHA)- এর ও ব্যাপকভাবে প্রচলন শুরু হয়েছে।

 

ক্যাপচা (CAPTCHA) এর ইতিহাস (History of CAPTCHA)

ক্যাপচা যদিও ব্যবহারকারী রোবট কিনা তা যাচাইয়ের জন্য বিভিন্ন ওয়েবসাইটে বর্তমানে নানা ভাবে বহুল ব্যবহার করা হচ্ছে। তবু ২০০০ সালেই ক্যাপচা (CAPTCHA)  শব্দটি প্রথম বারের মত কার্নেগি মেলন বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞানীরা ব্যবহার করেছিলেন। তবে অনলাইন পোল যাচাই করার জন্য সর্বপ্রথম  ১৯৯১ সালে ক্যাপচা(CAPTCHA)  ব্যবহার করা হয়েছিল। ১৯৯৯ সালে, SlashDot একটি রিসার্চ তৈরি করেছিল যা তাদের ওয়েব ভিজিটরদের কম্পিউটার সায়েন্সেরে জন্য সবরচরয় সেরা স্নাতক স্কুলটি বেছে নিতে বলতো। তখন (CAPTCHA) নামটি চালু না হলেও এর ব্যবহার শুরু হয়ে গিয়েছিল।

তখন কার্নেগি মেলন এবং এমআইটি ইউনিভার্সিটির শিক্ষার্থী টিম তাদের প্রতিষ্ঠানকে জেতাতে বারবার স্বয়ংক্রিয় ভোট প্রদানের জন্য কম্পিউটার প্রোগ্রাম অর্থাৎ বট ম্যালওয়ার তৈরি করেছিল।

তখন এই প্রতিষ্ঠান গুলো হাজার হাজার ভোট পেলেও, অন্য প্রতিষ্ঠানগুলো পায় মাত্র কয়েকশত ভোট।  এর প্রেক্ষিতেই ব্যবহারকারীরা যাতে স্বয়ংক্রিয় ভোট না দিতে পারে বা এর সুযোগ নিতে না পারে সেজন্য ক্যাপচা (CAPTCHA) তৈরী ও কার্যকর করা হয়েছিল।

ক্যাপচা (CAPTCHA)  এর  সবচেয়ে বেশি ব্যবহার ইয়াহু মেইল বা জিমেইল এর মত অসংখ্য ওয়েবসাইটে, যেখানে লোকেরা বিনামূল্যে মাল্টিপল অ্যাকাউন্ট তৈরি করতে পারে। এসব ওয়েবসাইটগুলোতে বট সফ্টওয়ারগুলো অসংখ্য অ্যাকাউন্ট তৈরী করার চেষ্টা করে এবং এই প্রক্রিয়াকে বাধা দেয় ক্যাপচা (CAPTCHA) ।

এছাড়াও ওয়েবপেজ অথবা ব্লগে, যেকোনো ব্যাংকিং সাইটে বা বিভিন্ন ওয়েবসাইটে মেসেজ বোর্ড অথবা কন্টাক্ট ফর্মগুলোতে আসা অসংখ্য স্প্যাম জাতীয় মেসেজ এবং কমেন্ট প্রতিরোধের জন্য ক্যাপচ্যা(CAPTCHA)  বহুলভাবে ব্যবহার করা হয়। তবে CAPTCHA সরাসরি সাইবার বুলিংয়ের বিরুদ্ধে প্রতিরোধ কখনো করতে পারেনা, তবে স্বয়ংক্রিয়ভাবে মেসেজ পোস্ট করা থেকে বট সফটওয়ারকে সহজেই প্রতিরোধ করে।

 

ক্যাপচা (CAPTCHA) এর কার্যকরিতা কেমন? How much CAPTCHA is effective?

বর্তমানে প্রযুক্তি একসপার্টদের সংখ্যা যেমন বাড়ছে তেমনি বাড়ছে ক্ষতিকর হ্যাকারের সংখ্যাও। তারা আরো উন্নত পথে তাদের স্ক্যামিং কর্যক্রম চালিয়ে যাচ্ছ এবং নতুন নতুন কৌশল তৈরী করছে। তাই যদিও ক্যাপচা (CAPTCHA) অনেকটাই নিরাপদ, কিন্তু বর্তমান সময়ে সাইবার অপরাধীরা তাদের স্ক্যাম বা বটগুলোকে আরও বিশ্বাসযোগ্য করে তুলে CAPTCHA-এর প্রতিরোধ ব্যবস্থা দূর্বল করে ফেলছে।

 

ক্যাপচা (CAPTCHA) এর ব্যবহার কী? Where we use CAPTCHA?

(CAPTCHA) ক্যাপচা, ওয়েবসাইট এবং ব্যবহারকারীদের সুরক্ষিত রাখতে ব্যপকভাবে ব্যবহৃত হয়। তবে নিচের ক্ষেত্রগুলোতে এটি সবচেয়ে বেশি ব্যবহৃত হয় –

১. প্রতারক বা ফ্রড থেকে ব্যক্তিগত ও কোম্পানীর ইমেইল সেবাকে রক্ষা করা

২. ওয়েবসাইটে যে কোনো নিবন্ধন পদ্ধতির ডাটা ও তথ্যকে রক্ষা করা

৩. অনলাইন পোলিং-এর সময় স্প্যাম ভোট থেকে রক্ষা করা

৪. স্প্যাম মেইল/জাঙ্ক মেইল থেকে থেকে আমাদের মেইল একাউন্টগুলোকে রক্ষা করা

৫. অনলাইনে বিভিন্ন ব্লগ বা ওয়েবপোস্টে কমেন্ট স্প্যামিং প্রতিরোধ করা

উপরে ক্ষেত্রগুলো ছাড়াও আরো নানা ক্ষেত্রেই ক্যাপচা (CAPTCHA বহুলভাবে ব্যবহৃত হয়।

 

ক্যাপচা (CAPTCHA)  নিয়ে আপনার মন্তব্য কিংবা ভাবনা আমাদেরকে জানিয়ে দিন কমেন্ট সেকশনে।

আরো পড়ুন-

Microsoft Windows 11: You Can Use From Today - মাইক্রোসফ্ট উইন্ডোজ ১১: আজই ব্যবহার করুন নতুন সব ফিয়েচার

 

স্বাস্থ্য বিষয়ে যে কোনো পরামর্শ, কনসাল্টেশন বা অথেন্টিক স্বাস্থ্য তথ্য আমাদের ওয়েবসাইট ভিজিট করুন- www.dr-hasan.info